ভয়েস কন্ট্রোল স্মার্ট ফোরকে টিভি বাজারে || Android Voice Control Smart TV

আরব্য উপন্যাসে আমরা পড়েছিলাম, চিচিং ফাঁক বললেেই ডাকাতদের গুহার দরজা খুলে যেত। এ নিয়ে অনেক টিভি সিরিজ ও মুভি পর্যন্ত হয়েছে। সেই রূপকথা এবার বাস্তবে চলে এসেছে। এক সময় আপনি আয়েশ করে বসে থাকতে সোফায় অথবা কোন জুতসই জায়গায়। সেখান থেকে রিমোট কন্ট্রোল চেপে দিলেই কেল্লাফতে, চালু হয়ে যেত টিভি। সেই রিমোট কন্ট্রোল চেপে চেপে ঘুরে বেড়াতেন এক চ্যানেল থেকে অন্য চ্যানেলে। এবার রিমোট কন্ট্রোলকেউ বিদায় বলতে হচ্ছে। আর কষ্ট করে চাপতে হবেনা রিমোটের বোতাম। দেশের বাজারে চলে এসেছে উন্নত প্রযুক্তির ‘অ্যান্ড্রয়েড ভয়েস কন্ট্রোল টিভি’।

বিবর্তন:

কিছুদিন আগেই টিভির বাজারে ট্রেন্ড হয়ে এসেছিলো স্মার্ট টিভি। বিবর্তনটি শুরু হয়েছিলো সিআরটি মনিটর থেকে। সিআরটি  মনিটর থেকে প্রথমে বাজারে আসলো এলসিডি মনিটর তারপর চোঁখের স্বস্তি দেওয়ার জন্য বাজারে নিয়ে আসা হলো এলইডি টিভি। বড় বাক্সের মত টিভি বাদ দিয়ে মানুষ হুমরি খেয়ে পরল এলইডি টিভির দিকে। মার্কেটে ব্যাপক জনপ্রিয়তা পেল এলইডি টিভি। তারপর মাত্র কিছুদিন আগেই এলইডি টিভিতে যুক্ত করা হলো প্রসেসর, র‌্যাম দেওয়া হলো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। আর তখন সেই এলইডি টিভির নাম পাল্টে হয়ে গেল স্মার্ট টিভি। বাজারে এই স্মার্ট টিভির একটা ক্রেজ তৈরি হল। প্রথমবারের মত টিভিতে ইন্টারনেট কানেকশন দিয়ে মানুষ ইউটিউভ, ফেসবুক, ্আইফ্লিক্স দেখার সুবিধা পেলো। আর তাতেই ব্যাপক সাড়া ফেলে দিল এই টিভি। তবে তখনও কিন্তু মানুষকে সেই রিমোর্ট চাপতেই হতো। তবে স্মার্ট টিভিতে নতুনভাবে স্মার্টফোন দিয়ে নিয়ন্ত্রণের ব্যাবস্থাও ছিলো। তবে এই রিমোট কন্ট্রোলও এখন শুধুই স্মৃতি হতে যাচ্ছে। ইতিমধ্যে দেশের বাজারে চলে েএসছে ‘অ্যান্ড্রয়েড ভয়েস কন্ট্রোল গুগল টিভি’। যা আপনি আপনার ভয়েস দিয়েই কন্ট্রোল করতে পারবেন।

ভয়েস টিভি:

সিঙ্গার বাংলাদেশ জানিয়েছে, দেশের বাজারে তাদের এসএসই ৪৯ ইউ৫ জিওটিভি এবং এসএলই ৫৫ ইউ৫ জিওটিভি এই মডেল দুটির ৪৯ এবং ৫৫ ইঞ্চির স্মার্ট গুগল টিভি দেশের বাজারে পাওয়া যাচ্ছে। ভয়েস কন্ট্রোল এই টিভিগুলোতে রয়েছে গুগলের জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৮.০ টিভি চালিত অপারেটিং সিস্টেম। যার ফলে আগের স্মার্ট টিভির মতই কোন রকম কেবল কানেকশন ছাড়াই ইন্টারনেটর সাথে যুক্ত করা যাবে এই টিভিগুলোকে। যার ফলে ব্যাবহারকারীরা ইন্টারনেট সংযোগ দিয়ে ইউটিউভ, ফেসবুক কিংবা জনপ্রিয় স্ট্রিমিং সাইট আইফ্লিক্সে ব্রাউজ করতে পারবে। এই টিভিগুলোতে ফোরকে এইডিআর প্রযুক্তি যুক্ত করা হয়েছে। যার ফলে যে কোন এইচডি টিভি চ্যানেল বা ফোরকে ভিডিও স্মুথলি উপভোগ করা যাবে। এছাড়াও অ্যান্ড্রয়েড চালিত হওয়ায় এই টিভিগুলোতে গুগল প্লে-স্টোর সার্পোট করবে। যার ফলে প্লে-স্টোর থেকে প্রয়োজনীয় যে কোন অ্যাপস বা গেম ইন্সটল করা যাবে। এই টিভিতে যুক্ত করা হয়েছে ২.৫ গিগাবাইট র‌্যাম এবং ১৬ জিবি স্টোরেজ। সাউন্ড সিস্টেমে ব্যাবহার করা হয়েছে ডলবি প্রযুক্তি। দেশের বাজারে ৪৯ ইঞ্চির টিভির দাম ৭৭ হাজার ৯৯০ টাকা এবং ৫৫ ইঞ্চি টিভির দাম ৯৭ হাজার ৯৯০ টাকা।

Comments