কি হয়েছিলো আপওর্য়াক এবং সার্চ ইংলিশ ফেসবুক গ্রুপের সাথে?

গত সপ্তাহে হুট করে বিশ্বের বেশ কিছু জনপ্রিয় ফেসবুক গ্রুপ বন্ধ হয়ে যায়। তার মধ্যে আমাদের দেশের জনপ্রিয় সার্চ ইংলিশ, আপওয়ার্ক বাংলাদেশ, মাইরাল গ্রুপ হঠাৎ করেই বন্ধ হয়ে যায়। এই জনপ্রিয় গ্রুপ গুলোর সাথে কি ঘটেছিলো?

যা ঘটেছিলো:

কিছুদিন আগে হঠাৎ করেই বাংলাদেশের ইংলিশ শিখার জনপ্রিয় ফেসবুক গ্রুপ “সার্চ ইংলিশ গ্রুপ” এবং ফিল্যান্সার কমিউনিটিদের গ্রুপ “আপওর্য়াক বাংলাদেশ” সহ বেশ কয়েকটি গ্রুপ হঠাৎ করেই উদাও হয়ে যায়। গত বৃহস্পতিবার থেকে আবারো বিশ্বের বন্ধ হয়ে যাওয়া গ্রুপগুলো ফিরতে শুরু করেছে। কিন্তু প্রশ্ন হচ্ছে গ্রুপগুলোর সাথে কি হয়েছিলো? ফেসবুক কতৃপক্ষ এ ব্যাপারে বলছে গ্রুপগুলো “সাবোটেজ” করা হয়েছিলো। অর্থাৎ কোন গোষ্টি ইচ্ছাকৃত ভাবে গ্রুপগুলোকে রির্পোট করেছিলো। কিন্তু কে বা কারা এর পিছনে রয়েছে তা জানায়নি ফেসবুক কতৃপক্ষ। ফেসবুকের একজন উচ্চপদস্থ কর্মকর্তার বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে টেকবিষয়ক ওয়েবসাইট “দ্যা ভার্জ”।

ফেসবুক জানায়, হঠাৎ করেই বেশ কিছু গ্রুপের বিরুদ্ধে ফেসবুক গাইডলাইড ভাঙ্গের অভেযোগ আসতে থাকে। যার জন্য ফেসবুক কতৃপক্ষ দ্রুত সেই গ্রুপগুলোকে বন্ধ করে দেয়। যেহেতু অনলাইন দুর্বৃত্তরা এটা ইচ্ছাকৃতভাবেই করেছে তাই ফেসবুক একে সাবোটেজ বলছে। ফেসবুক এ ব্যাপারে তদন্ত করেছে। তদন্ত করে তারা দেখেছে এটা ছিলো গ্রুপগুলোর বিপক্ষে পুরোটাই ষড়যন্ত্র। তাই যেসকল গ্রুপ এবং অ্যাডমিন অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছিলো তা আবার ফেরত দেওয়া হয়েছে।

ফেসবুক কতৃপক্ষ টেকবিষয়ক ওয়েবসাইট “দ্যা ভার্জ” র কাছে বলেছে, বৈধ এবং অবৈধ অনেক গ্রুপ এমন সাবোটাজের শিকার হয়। এ ধরনের ঘটনাগুলো ভবিষ্যতে আরো গুরুত্বের সাথে দেখা হবে বলেও জানিয়েছে ফেসবুক।ফেসবুকের জনপ্রিয় গ্রুপ মিম অ্যাকাউন্ট ক্রসওভার্স নোবডি আস্কড ফর বন্ধ হয়ে যাওয়ার পরই গ্রুপ সাবোটাজের বিষটি সবার নজরে আসে। এর পিছনে ইন্দোনেশিয়ার রির্পোটিং কমিশন ছিলো বলে খবর প্রকাশ হয়েছে।

গ্রুপ বাঁচাতে কি করবেন?

এমন পরিস্থিতি তৈরি হলে, আপনার প্রিয় গ্রুপটিকে বাঁচাতে গ্রুপ “আর্কাইভ” করে ফেলবেন। এছাড়াও আপনাদের গ্রুপের প্রাইভেসি প্রাইভেট থেকে সিক্রেট করে ফেলবেন।

প্রিয় পাঠক, আজ এ পর্যন্তই। প্রযুক্তির নতুন নতুন সব আপডেট পেতে আমাদের সাথেই থাকুন।
Tags: Search English Group, Upwork Bangladesh Group, Shut Off, Temporary Off, Facebook Group disable, How to prevent form Facebook group disable.

Comments