অ্যান্ড্রয়েড কিউ: গুগলের নতুন অপারেটিং সিস্টেমের যত ফিচার

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পরবর্তী ভার্সন ‘অ্যান্ড্রয়েড কিউ’। অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমে প্রথমবারের মত ডার্ক থিম যুক্ত করার ঘোষণা দিয়েছে গুগল। গুগলের বার্ষিক সফটওয়্যার নির্মাতা সম্মেলনে এই ঘোষণা দিয়েছে। অ্যান্ড্রয়েড কিউ বর্তমানে বেটা ৩ সংস্করনে রয়েছে। তাই ব্যাবহারকারীরা এখনই সব অ্যাপে ডার্ক থিমটি পাচ্ছেন না। অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমে আরো বেশ ‍কিছু চমকপ্রদ ফিচার যুক্ত করা হয়েছে। চলুন জেনে নেওয়া যাক।
উজ্জ্বল সাদা ব্যাকগ্রাউন্ড মূলত ব্যাবহারকারীদের ঘুমের ব্যাঘাত ঘটায়। তাই ডার্ক থিম চোখের জন্য স্বস্তিদায়ক হবে এটা বলার ্অপেক্ষা রাখেনা। আশা করা যাচ্ছে, আমাদের যাদের দীর্ঘ দিনের সাদা স্কিনের অভিযোগ ছিলো ডার্ক থিম সেই অভিযোগ থেকে মুক্তি দিবে। ইতিমধ্যে টুইটার, ফেসবুক মেসেঞ্জারে ডার্ক মুড ব্যাবহার করা যাচ্ছে যা চোখের জন্য বেশ স্বস্তিদায়ক।

ডার্ক মোড:

অ্যান্ড্রয়েড কিউ সংস্করনে সব প্রি ইন্সটল করা অ্যাপে ডার্ক মোডের সুবিধা মিলবে। অর্থাৎ অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমে আপনি যেই অ্যাপ ইন্সটল করেন না কেন সেটিতেই ডার্ক মোডে ব্যাবহার করা যাবে। ডার্ক মোডে ব্যাবহার করার ফলে অ্যামোলেড ডিসেপ্লে যু্ক্ত মোবাইল ব্যাটারি সেভ করতে সাহায্য করবে।

ডেস্কটপ মোড:

অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমে, মোবাইলের সাহায্যে পিসির অভিজ্ঞতা পাওয়া যাবে, কারন এতে যুক্ত করা হয়েছে ডেস্কটপ মোড। প্রথমবারের মত অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমে ডেস্কটপ মোড ফিচার যুক্ত করেছে গুগল। এর ফলে অপারেটিং সিস্টেম কিউ চালিত স্মার্টফোনে এক্সটার্নাল ডিসপ্লে যুক্ত করে ব্যাবহার করা যাবে। এছাড়াও অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমে ফোল্ডেবল স্কিন সমর্থনে এনেছে এমন পূর্বাভাস পাওয়া যাচ্ছে। আরো মজার বিষয় হচ্ছে, অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেম যদি ফোল্ডেবল স্কিনে ব্যাবহার করা হয় তাহলে হোম স্কিন এবং ইউআই পজিশন অটোমেটিক পরিবর্তন হবে।

ব্যাক্তিগত তথ্যের নিরাপত্তা:

গুগল জানিয়েছে ব্যাক্তিগত তথ্যের নিরাপত্তার বিষটি সবচেয়ে বেশি প্রাধান্য পেয়েছে অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমে। ব্যাবহারকারীদের তথ্যের নিরাপত্তার নিশ্চিত করার জন্য নানা চমকপ্রদ ফিচার থাকবে বলে নিশ্চিত করেছে গুগল। তার মধ্যে, অ্যাপ ব্যাবহারের পারমিশন আগের চেয়ে আরও বেশি নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে ব্যাবহারকারীরা।

ফাইল শেয়ারিং:

অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমে ফাইল শেয়ারিং আরোও সহজ এবং দ্রুত করা হয়েছে। ব্যাবহারকারীরা ফাইল শেয়ার করার সময় আরো দ্রুত লোডিং হবে এবং নতুন আরো কিছু মেন্যু দেখতে পারবেন। এছাড়াও ইউআরএল কপির ক্ষেত্রে মেন্যু উপরের দিকে পাওয়া যাবে।
জেশ্চার নেভিগেশন:
অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমে জেশ্চারের মাধ্যমে নেভিগেশন অপশনগুলো ব্যাবহার করতে পারবে ব্যাবহারকারীরা।

নচ সাপোর্ট:

বর্তমানে বিভিন্ন অ্যাপে নচ সাপোর্ট রয়েছে, কিন্তু কিছু অ্যাপ আছে যেগুলোতে নচ সার্পোট করেনা। ব্যবহারকারীদের জন্য সুখবর হচ্ছে অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমে সব অ্যাপে নচ-এর সার্পোট মিলবে।

তাই ধারনা করা হচ্ছে অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমে নুতন কিছুই ব্যাবহারকারীদের জন্য নিয়ে হাজির হচ্ছে গুগর। এখন দেখার বিষয় পূনাঙ্গ সংস্করন আসার পর তা কতটা ব্যাবহারকারীরা লুফে নেয়।
আরো জানতে ভিডিওটি দেখুন:
Tags: Android Q Operating System, google io, Google new operating system, Android New Operating system, Android Q Dark mode, Android q dark theme, android q gesture navigation, android q desktop mode, android q notch support, andorid q file sharing, android 10, android q beta 3. android new version, android latest version.

Comments