ফেসবুকের লাইভ স্ট্রিম নতুনভাবে || Facebook

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার ঘটনা ফেসবুকে লাইভস্ট্রিমিং হওয়ার পর থেকেই ফেসবুক কতৃপক্ষ লাইভ ফিচারটি নিয়ে নড়েচড়ে বসেছে। আজ বুধবার, লাইভ ফিচারটি ব্যাবহারে কড়াকড়ি আরোপ করা হবে বলে ঘোষণা দিছেয়ে ফেসবুক কতৃপক্ষ।
গত মার্চ মাসে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার ভিডিও ফেসবুকে লাইভস্ট্রিম করে বন্দুকধারী ব্রেনটন হ্যারিসন। সেই ভিডিও মুহূর্তের ফেসবুকে ভাইরাল হয়ে যায়। ব্যাপকভাবে ফেসবুকে হামলার ভিডিও ছড়িয়ে পরায় সে সময় থেকে ব্যাপক সমালোচনার মুখে পরে ফেসবুক। অনেকেই ফেসবুক লাইভ স্ট্রিমিং বন্ধ করে দেওয়ারও দাবি তুলে। তারই পরিপ্রেক্ষিতে ফেসবুক তাদের লাইভ ফিচারটিতে আরো কড়াকড়ির ঘোষণা দিয়েছে।
  
এএফপি তাদের প্রতিবেদনে বলে, ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন এক লিখিত বিবৃতিতে বলেন, নিউজিল্যান্ডে ভয়াবহ হামলার পর আমরা আমাদের ফিচারটি ক্ষতির উদ্দেশ্যে বা বিদ্বেষ ছড়ানোর ক্ষেত্রে আরো কিভাবে সীমাবদ্ধ করা যায় তা নিয়ে ভাবছি।

ইউটিউভের মত ফেসবুকেও লাইভের ক্ষেত্রে স্ট্রাইক নীতি যুক্ত হতে যাচ্ছে। কেউ লাইভ স্ট্রিমিং করার সময় এই নীতি ভঙ্গ করলে তার লাইভ স্ট্রিমিং বাতিল করা হবে।

রোজেন আরো বলেন, নিউজিল্যান্ডের ভিডিও ফিল্টার এড়াতে অনেকেই এডিটিং করে আপলোড করেন যা আমাদের সিস্টেম ঠেকাতে পারেনি। তাই এই ধরনের অপরাধ ঠেকাতে নতুন প্রযুক্তি সংযুক্ত করা দরকার।

ফেসবুক জানিয়েছে, তারা ছবি ও ভিডিও বিশ্লেষণ প্রযুক্তি উন্নিতির জন্য ৭৫ লাখ মার্কিন ডলারে তিনটি মার্কিন বিশ্ববিদ্যালয়ের সাথে চুক্তি করেছে।

তাই বলা যায়, খুব শ্রীঘ্রই হয়ত ফেসবুকের লাইভ স্ট্রিমিংয়ের পরিবর্তন গুলো লক্ষ্য করা যাবে।

Tags: facebook, Live Streaming, Curn Live Streaming, Facebook Live Streaming new role, Facebook news, Tech News

Comments