How to Permanently Disable Windows Defender in Windows 10?

আমরা যারা উইন্ডোজ ১০ ব্যাবহার করি তারা খুব ভালো করেই জানি, উইন্ডোজ ১০ একটি গুরুত্বপূর্ণ টুলস হলো উইন্ডোজ ডিফেন্ডডার। যারা জানিনা তারা অন্তত পক্ষে নাম শুনে কিছুটা ধারণা হয়ত পেয়েছেন। চলুন উইন্ডোজ ডিফেন্ডার সম্পর্কে জানা যাক,  এবং কিভাবে এটিকে ডিজেবল করা যায় তাও দেখা যাক।

উইন্ডোজ ডিফেন্ডারের কাজ কি?

উইন্ডোজ ডিফেন্ডডার হলো উইন্ডোজ ১০-এর একটি লেটেস্ট অ্যান্টিভাইরাস। এটি বিল্টইনভাবে দেওয়া থাকে। অর্থাৎ আপনার সুরক্ষার জন্য মাইক্রোসফট এটি বিল্টইনভাবে  দিয়ে দিয়েছে। উইন্ডোজ ১০ ইন্সটল করলে এটি অটোমেটিক চলে আসে। আর এই উইন্ডোজ ডিফেন্ডডারের কাজ হলো ভাইরাস বা ম্যালওয়ার থেকে আপনার পিসিকে সুরক্ষিত রাখা।

কেন ডিজেবল করব?

আমরা অনেকেই অনেক সময় থার্ডপার্টি অ্যান্টিভাইরাস ইউজ করে থাকি। তাদের জন্য উইন্ডোজ ডিফেন্ডডার দরকার পরেনা তাই তারা উইন্ডোজ ডিফেন্ডডার ডিসেবল করতে চান। আর সবচেয়ে বেশি যে কারনে ডিজেবল করার প্রয়োজন পরে তা হলো, আমরা বাংলাদেশীরা বেশিরভাগ সফটওয়্যার ফ্রি ব্যাবহার করে। কেউ কেউ আবার আমরা ক্র্যাক করে ব্যাবহার করি। এখন আপনার পিসিতে যদি উইন্ডোজ ডিফেন্ডডার অ্যানাবল থাকে তাহলে আপনি আর ক্র্যাক ফাইলটি ব্যাবহার করতে পারবেন না। ভাইরাস ভেবে উইন্ডোজ ডিফেন্ডডার অটোমেটিক সেটিকে ডিলেট করে দিবে। তাই উইন্ডোজ ডিফেন্ডডার ডিজেবল করার প্রয়োজন পরে।

কিভাবে ডিজেবল করব?

উইন্ডোজ ডিফেন্ডডার ডিজেবল করতে রান কমান্ডে গিয়ে টাইপ করতে হবে gpedit.msc তারপর যেতে হবে Computer Configuration থেকে Administrative Templates, তারপর Windows Component, তারপর Windows Defender Antivirus, এবার ক্লিক করতে হবে Turn Off Windows Defender Antivirus তারপর Disable করে দিলেই কাজ শেষ।
এই কাজটি ভিডিও আকারে দেখুন:
Tags: Windows 10, Windows 10 Tips, Tips & Tricks, How to Disable Windows Defender in Windows 10, How to Turn off Windows Defender, Permanently Disable Windows Defender, How to Permanently Disable Windows Defender in Windows 10?, Windows Defender Antivirus.

Comments