নতুন করে আবারো সংকটে হুয়াওয়ে || Tech News || Huawei

যুক্তরাষ্ট্রের বাণিজ্য নিষেধাজ্ঞায় পরে চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে এমনিতেই বেকায়দায় আছে। তারমধ্যে নতুন করে আবারে বিপদে পরল কোম্পানিটি। প্রতিষ্ঠানটির নতুন অস্বস্তির নাম চিপ ডিজাইনার কোম্পানি এআরএম।

নতুন সংকটটি কি?

ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞায় এমনিতেই বেকায়দায় পরে আছে চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে তার মধ্যে নতুন সংকটটি হলো চিপ ডিজাইনার কোম্পানি এআরএম। মার্কিন চিপ ডিজাইনার কোম্পানি এআরএম ইতিমধ্যে তাদের কর্মীদের জানিয়ে দিয়েছে মার্কিন নিষেধজ্ঞা মেনে গুগলের মত তারও হুয়াওয়ের সাথে সম্পর্ক ছিন্ন করবে। যার ফলে হুয়াওয়ে তাদের চিপের নকশা নিয়েও বিপদে পরতে যাচ্ছে।

বিবিসির প্রতিবেদন:

এই বিষয়ে একটি নথি ইতিমধ্যে সংবাদ মাধ্যম বিবিসির হাতে রয়েছে। বিবিসি দাবি করেছে, এআরএম ইতিমধ্যে তাদের কর্মীদের জানিয়ে দিয়েছে। এই সম্পর্ক ছিন্ন করার ব্যাপারে সরাসরি কোন মন্তব্য করতে রাজি হয়নি এআরএম। গতকাল বুধবার, এ বিবৃতিতে এআরএম জানায় তারা চিপের ডিজাইন করতে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি ব্যাবহার করে। তাই তারাও ট্রাম্প প্রশাসনের নতুন নিষেধজ্ঞা মেনে চলবে। এতেই বুঝা যায় তারাও হুয়াওয়ের সাথে সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে অবশ্য এই ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হয়নি এআরএম।

বাজার বিশ্লেষণকারী জিওফ ব্লেবার কি বললেন?

বাজার বিশ্লেষণ করা প্রতিষ্ঠান সিসিএস ইনসাইটের কর্মকর্তা ব্লেবার বিবিসিকে বলেছেন,
যুক্তরাষ্ট্র সরকার যদি দীর্ঘ মেয়াদের জন্য এই নিষেধজ্ঞা বহাল রাখে তাহলে হুয়াওয়ের ব্যাবসায়িক কার্যক্রমে অপূরনীয় ক্ষতি হবে। হুয়াওয়ের বেশিরভাগ চিপ এআরএমের প্রযুক্তি ব্যাবহার করে ডিজাইন করা হয়। নিষেধাজ্ঞা বহাল থাকলে নিজস্ব চিপ তৈরি করতে বেকায়দায় পরবে হুয়াওয়ে।

এআরএম কে?

এআরএম হলো জাপানি টেলিকম প্রতিষ্ঠান সফটব্যাংকের মালিকাধীন প্রতিষ্ঠান। সফটব্যাংকের মালিকানাধীন হওয়ার আগে যুক্তরাজ্যের সবচেয়ে বড় প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠার ছিলো এআরএম। এআরএম ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয় এবং এর সদর দপ্তর যুক্তরাজ্যের কেমব্রিজে। যুক্তরাষ্ট্রেও কোম্পনিটির ৮ টি অফিস রয়েছে।

হুয়াওয়ে কি বলল?

এআরএমের এই সিদ্ধান্তের পর নিজেদের প্রতিক্রিয়া জানিয়ে হুয়াওয়ে। কোম্পনিটি তোদের প্রতিক্রিয়ার জানিয়েছে:
আমরা আমাদের অংশীজনদের সঙ্গে সুসম্পর্কের কদর করি। কিন্তু আমরা এটাও বুঝতে পারছি, তাদের মধ্যে কেউ কেউ রাজনৈতিক সিদ্ধান্তের কারনে বর্তমানে বেশ চাপের মুখে রয়েছে। আমরা আত্মবিশ্বাসী, খুব শ্রীঘই এই সংকটের নিরসন হবে। বিশ্বজুড়ে আমাদের গ্রাহকদের কাছে বিশ্বমানের প্রযুক্তি পণ্য পৌছে দেওয়াই আমাদের লক্ষ্য।

এর আগে হুয়াওয়েকে ট্রাম্প প্রশাসনের কালো তালিকাভূক্ত করার কারনে মার্কিন টেক জায়ান্ট গুগল ঘোষণা দেয় হুয়াওয়ের সাথে তারা আর বাণিজ্য সম্পর্ক রাখবে না। যার ফলে হুয়াওয়ের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে তাদের জনপ্রিয় ইউটিউভ, জিমেইল, গুগল ম্যাপ, প্লে-স্টোরের আর আপডেট দিবেনা। তারপর যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী উইলবার রস জানায়, হুয়াওয়ের উপর নির্ভশীল প্রতিষ্ঠানগুলোকে বিকল্প ব্যাবস্থা করতে এই নিষেধাজ্ঞা তিনমাসের জন্য স্থগিত করা হলো।
Tags: Huawei, Google Supend Business with Huawei, Huawei Suspension stopped for 3 months, Huawei Suspension postpoind, Google ban Youtube, Gmail, Play Store, Google Map Huawei android. ARM Suspend business with Huawei. ARM Chip Designer Suspend Deal with Huawei.

Comments