৩০০ কোটির বেশি অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক || Tech News

ফেসবুক কতৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, গতবছরের অক্টোবর থেকে ২০১৯ সালের মার্চ মাস পর্যন্ত ৩০০ কোটিরও বেশি ভূয়া অ্যাকাউন্ট তারা সরিয়ে ফেলেছে। এই অভিযান এখনও অব্যাহৃত আছে যা আমরা গত কিছুদিন যাবত দেখছি। কয়েকদিন আগেই বাংলাদেশের জনপ্রিয় সার্চ ইংলিশ গ্রুপ, ফিল্যান্সার কমিউনিটিদের গ্রুপ ফিল্যান্সার বাংলাদেশসহ জনপ্রিয় বেশ কিছু গ্রুপ হঠাৎ করেই বন্ধ করে দেয় ফেসবুক। পরবর্তীতে যাচাই-বাচাই করে তা আবারও ফেরত দেয়।
ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, বর্তমান সময়গুলোতে ফেসবুকে ভূয়া অ্যাকাউন্টের সংখ্যা আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ার প্রমাণ পাওয়ায় তারা এমন কঠোর পদক্ষেপ নিয়েছেন। ফেসবুক আরোও জানিয়েছেন, অ্যাকাউন্টগুলো খোলার কয়েক মিনিটের মধ্যেই সেগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।
প্রতিমাসে কি পরিমাণ ভূয়া অ্যাকাউন্ট খোলা হয়?
ফেসবুরে ধারনামতে প্রতি মাসে ২৪০ কোটি সচল অ্যাকাউন্টের মধ্যে প্রায় ১২ কোটি অ্যাকাউন্টই ভূয়া। ফেসবুক বলেছে আগের হিসাবের চেয়ে ভূয়া অ্যাকাউন্টের পরিমাণ ১ বা ২ শতাংশ বেড়েছে।

বিবিসির প্রতিবেদন:

ব্রিটিশ গনমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক কতৃপক্ষ ৭৩ লাখ অ্যাকাউন্ট ও পোস্ট সরিয়ে ফেলেছে ঘৃণা বাক্য ছড়ানোর জন্য। এর আগে এর পরিমাণ ছিলো ৫৪ লাখ। আর অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার হিসাব এই প্রথম প্রকাশ করলে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

২০১৯ সালের হিসাব:

২০১৯ সালের প্রথম তিন মাসেই ২২০ কোটি অ্যাকাউন্ট সরিয়ে নিয়েছে ফেসবুক। তারমধ্যে ব্যাবহারকারীদের রির্পোটের উপর ভিত্তি করে সরানো হয় ১ শতাংশ আর বাকি ৯৯ শতাংশ অ্যাকাউন্ট ফেসবুক নিজেই শনাক্ত করে ফেলে।

ভারতীয় সংবাদ মাধ্যম দ্যা হিন্দুর প্রতিবেদনে ফেসবুকের ক্রমবর্ধমান চ্যালেঞ্জের কথা উঠে এসেছে। তাদের প্রতিবেদনে বলা হয়েছে:
ভূয়া অ্যাকাউন্ট বেড়ে যাওয়া এবং তা দমন করা ফেসবুকের জন্য ক্রমবর্ধমান এক চ্যালেঞ্জ। ভূয়া অ্যাকাউন্ট খোলে অনেকেই মিথ্যা তথ্য এবং গুজব ছড়ানোর কাজে ব্যাবহার করছে যার জন্য সাম্প্রতিক সময়গুলোতে ফেসবুককে অনেক সমালোচনার সম্মুখীন হতে হয়েছে। বিশেষ করে মিয়ানমার, যুক্তরাষ্ট, ভারতসহ বিভিন্ন দেশে ভুয়া অ্যাকাউন্ট খোলে মিথ্যা সংবাদ প্রচার করা হয়েছে।
ফেসবুকের বিকেন্দ্রীকরণ সম্পর্কে যা বললেন জাকারবার্গ:
এক সাংবাদিক প্রশ্ন করেন, এত চ্যালেঞ্জ মোকাবেলায় ফেসবুককের মালিকানাকে বিকেন্দ্রীকরণ করা উচিত কিনা। এই প্রশ্নের উত্তরে বেশ কড়া জবাব দিয়েছেন মার্ক জাকারবার্গ। তিনি বলেন:
আমি মনে করিনা কোম্পানি ভেঙ্গে দিলেই এই সমস্যার সমাধান হয়ে যাবে। ফেসবুকের এমন অভাবনীয় আর্থিক সাফল্যই আমাদের এসব সমস্যার সমাধান খুঁজে বের করতে সহায়তা করবে। আমরা তো মনে করি, নিরাপত্তা নিশ্চিত করার জন্য ফেসবুক যে পরিমাণ বার্ষিক বাজেট বরাদ্দ রাখে, টুইটার পুরো এক বছরে সে পরিমাণ আয় করতে পারে না।
সময় যত গড়াবে ফেসবুকের ব্যাবহারকারীর সংখ্যাও তত বৃদ্ধি পাবে এটাই স্বাভাবিক। সে অনুপাতে হিংসা, বিদ্ধেষ বা গুজব ছড়ানোর কাজেও অনেকেই ফেসবুককে ব্যাবহার করবেন এটাও স্বাভাবিক। কিন্তু সুখবরের বিষয়টি হচ্ছে ফেসবুক যদি কোনভাবে বুঝতে পারে কোন অ্যাকাউন্ট থেকে অপ্রতিকর কোন ঘটনা ঘটানো হচ্ছে তাহলে অ্যাকশন নিতে কাল বিলম্ব করবেনা। সাম্প্রতিক সময়গুলোতে আমরা লক্ষ্য করেছি, আমাদের দেশেও কিভাবে ফেসবুক ব্যাবহার করে গুজব ও মিথ্যার ডাল-পালা প্রসারিত হয়েছে।
Tags: Facebook, Facebook 2019, Facebook Bans 300cr account, Facebook Suspend 300cr account, Facebook account suspension, Facebook latest news, Facebook news.

Comments