ফেসবুক পোস্টে বোল্ড, ইটালিক, সাইজ ছোট-বড়, নাম্বারিং বুলেট পয়েন্ট অ্যাড করুন, চমকে দিন বন্ধুদের

বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমের নাম ফেসবুক। প্রতিনিয়ত ফেসবুক কর্তৃপক্ষ নতুন নতুন আপডেট নিয়ে হাজির হচ্ছে। তেমনি এখন থেকে আপনার প্রিয় ফেসবুক টাইমলাইনে পোস্ট করার সময়, পোস্টের যে কোন অংশ আপনি চাইলেই বোল্ড করে দিতে পারবেন, টেক্সটের সাইজ বড় ছোট করতে পারবেন, টেক্সট ইটালিক করে দিতে পারবেন। পোস্টের গুরুত্ব বুঝাতে পোস্টের আগে নাম্বারিং বা বুলেট পয়েন্ট অ্যাড করে দিতে পারবেন তাছাড়া কারো উক্তিকে আলাদা করার সুযোগও থাকছে। তো এই কাজটি কিভাবে করবেন? আজকের পোস্টে আমরা এমনটিই দেখব।

শুরুর আগে কিছু কথা:

একটা সময় ছিলো যখন কেবল ফেসবুকে লাইক, কমেন্টস বা শেয়ার করা যেতো। কিন্তু বর্তমান সময়ে সেই যুগ পাল্টে এখন ফেসবুক চালু করেছে কমেন্টস এবং শেয়ারের পাশাপাশি রিয়েক্ট দেওয়া। অর্থাৎ কারো পোস্টের মমার্থ বুঝে সেখানে লাইক, হাহা, স্যাড, অ্যাংরি, লাভ রিয়েক্ট দেওয়ার সুযোগ করে দেওয়া হয়েছে। আগে কাউকে কমেন্টসে বা পোস্টে মেনশন করতে গেলে @ চিহ্ন ব্যাবহার করতে হতো। কিন্তু বর্তমানে কারো পোস্টের কমেন্টেসে রিপ্লে দেওয়ার ক্ষেত্রে অটোমেটিক মেনশন হয়ে যাচ্ছে। আর পোস্টে মেনশন করতে গেলে নাম লিখলেই চলে আসছে। ফেসবুকের নতুন আরো একটি ফিচার হচ্ছে ট্যাগ করা। ট্যাগ করা কারো কাছে বিরক্তিকর আবার কারো কাছে সুখের। ট্যাগিং মূলত চালু হয়েছিলো, আপনি কার সাথে ঘুরতে গেলেন, কার সাথে পার্টি করলেন, কার সাথে একসাথে ছবি উঠালেন তা একজন পোস্ট করে অন্যজনের টাইমলাইনে অ্যাড করে দেওয়ার জন্য। কিন্তু বর্তমানে অনেকেই এই ট্যাগিংয়ের মিস-েইউজ করছে। ফেসবুকের চমৎকার একটি ফিচার হচ্ছে কাউকে অভিনন্দন জানলে সেটা লাল হয়ে যায়, এবং পার্টি করার মত বেলুন উড়াউড়ি শুরু হয়ে যায়। ব্যাবহারকারীদের চাহিদার সাথে তাল মিলিয়ে প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে বলেই ফেসবুক এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম।
ফেসবুক যে শুধুমাত্র জনপ্রিয়তাই অর্জন করছে তা কিন্তু নয়। সাম্প্রতিক সময়ে কিছু ঘটনা ফেসবুককে বিতর্কিতও করেছে। যেমন কিছুদিন আগে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার ঘটনা সরাসরি ফেসবুকে লাইভ হওয়া, ব্যাক্তিগত তথ্য চুরি হয়ে যাওয়া ইত্যাদি ঘটনার পর ফেসবুক বেশ সমালোচিতও হয়েছে। ক্রাইস্টচার্চের ঘটনার পর অনেকেই দাবি তুলেছিলো ফেসবুকের লাইভ স্ট্রিম বন্ধ করে দিতে। ফেসবুক কর্তৃপক্ষ এই ঘটনায় দুঃখ প্রকাশ করে এবং আশ্বাস দেয় তারা ফেসবুকের লাইভ স্ট্রিমে আরোও কড়াকড়ির ব্যাবস্থা করবে। ব্যাক্তিগত তথ্য চুরি হয়ে যাওয়ার ঘটনায় ফেসবুককে কাঠগড়ায় পর্যন্ত উঠতে হয়েছে।

জনপ্রিয়তা বেশি হলে বির্তক থাকবে এটা স্বাভাবিক। যেমনটা বর্তমান সময়ে ওর্য়াল্ড কাডে মাশরাফি এবং মুশির পারফরম্যান্স নিয়ে হচ্ছে। ফেসবুক কিন্তু সকল বির্তককে পাশ কাটিয়ে ঠিকই তাদের জনপ্রিয়তা ধরে রেখেছে। ম্যাশ এবং মুশিও ফিরে আসবে আশা করি। জনপ্রিয়তা ধরে রেখেছে তা কেবল মাত্র সম্ভব হয়েছে প্রতিনিয়ত নিজেদের পরিবর্তনের জন্য।

আমাদের দেশের মানুষ বিটিভি দেখেনা। অথচ একটা সময় বিটিভির স্বর্ণযুগ ছিলো। প্রতি শুক্র, শনিবারে মানুষ হুমরি খেয়ে পরত বিটিভি দেখার জন্য। কিন্তু এখন কেউ আর বিটিভির দিকে ফিরে তাকায় না কারন সময়ের সাথে সাথে দর্শকের রুচির পরিবর্তন হয়েছে কিন্তু বিটিভি সেভাবে নিজেদের পরিবর্তন করতে পারেনি। বিটিভি ১০-১২ বছর আগে যেভাবে চলছিলো এখনো সেভাবেই আছে। তবে একটা বিষয় আপনারা আমার সাথে একমত হবেন বিটিভির ইত্যাদি কিন্তিু মানুষ ঠিকই দেখে। কারন ইত্যাদি প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। সমাজে প্রতিনিয়ত ঘটে যাওয়া ঘটনাগুলোই ইত্যাদিতে দেখানো হচ্ছে, যার জন্য ইত্যাদি তার জনপ্রিয়তা ধরে রেখেছে।

ইউটিউভের সাথে পাল্লা দিতে ফেসবুক ব্যাবহারকারীদের জন্য রেভিনিউ সুবিধা চালু করেছে। চাইলেই এখন যে কেউ ইউটিউভের মত ফেসবুকেও ভিডিও পোস্ট করে টাকা উপার্জন করতে পারে।

বন্ধুরা এতক্ষণ বকবক করলাম শুধুমাত্র ফেসবুক যে প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে এবং নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে তা বুঝানোর জন্য। বর্তমান সময়ের নতুন ফিচারটি হচ্ছে, স্টেটাস দেওয়ার সময় টেক্সটের যে কোন অংশের সাইজ ছোট বড় করা যাবে, বোল্ড করা যাবে, ইটালিক করা যাবে, নাম্বারিং বা বুলেট পয়েন্ট অ্যাড করা যাবে। এছাড়াও কারো উক্তিকে আলাদা করা যাবে  প্রাথমিকভাবে এই কাজটি ফেসবুক গ্রুপে করা যাচ্ছে। অতিশ্রীঘই তা আপনার টাইমলাইনেও চলে আসবে। আর এই সুবিধাটি পেতে হলে আপনার ডেস্কটপ বা ল্যাপটপের প্রয়োজন হবে। আপনাদের বুঝার সুবিধার্থে আমি একটি ভিডিও অ্যাড করে দিচ্ছি, ভিডিওটি দেখুন এবং চমকে দিন বন্ধুদের।

তো বন্ধুরা এখনি ভিডিওতে দেখানো প্রসেসটি ব্যাবহার করে পোস্ট করুন আর চমকে দিন আপনার বন্ধুদের। বুঝতে কোন রকম সমস্যা হলে বা পোস্ট করতে না পারলে আমার সাথে যোগাযোগ করতে পারন ফেসবুকেপ্রযুক্তির নতুন নতুন সব ভিডিও পেতে, কিংবা নতুন নতুন টিপস পেতে এখনি যুক্ত হয়ে যান আমার ইউটিউভ চ্যানেলে।
Tags: How to Bold Text in facebook, How to Bold post in facebook, facebook bold text, how to add numbering in facebook, how to add bullet point in facebook, facebook new updates 2019, facebook new features, how to bold post?, facebook unknown features.

Comments